Bartaman Patrika
 

রাজনীতি, মূল্যবোধ পেশ হল হাসির মোড়কে 

বৃক্ক, অর্থাৎ কিডনি। মানবশরীরের একজোড়া গুরুত্বপূর্ণ অঙ্গ। এই কিডনিকে কেন্দ্রে রেখে সামাজিক ক্ষয়িষ্ণুতা, মূল্যবোধ এবং সম্পর্কের প্রেক্ষাপটে এক মজার নাটক ‘বিষবৃক্ক’। ‘সমকালীন সংস্কৃতি’র নতুন প্রযোজনা।   বিশদ
যাত্রায় নতুন প্রজন্ম তৈরি করেছিলেন মোহিত বিশ্বাস 

যাত্রা ছিল তাঁর কাছে ধর্মের মতো। লিখেছেন সন্দীপন বিশ্বাস  বিশদ

07th  September, 2019
রাষ্ট্রের স্বৈরাচার, ট্রাম্পের অভিবাসন নীতি,
নাগরিকপঞ্জি, সর্বোপরি নারীমুক্তি এককথায় মেদেয়া 

৪৩১ খ্রিষ্ট পূর্বাব্দে ইউরিপিডিস ‘মেদেয়া’র নাট্যরূপ দিয়েছিলেন। মেদেয়া এমন এক নারী, যে পুরুযাশিত সমাজে নিজেকে প্রতিষ্ঠা করার জন্য কখনও সমাজের বিরুদ্ধাচারণ করেছে, কখনও নিজের স্বার্থসিদ্ধির জন্য হত্যা করতে পিছপা হয়নি। তার বিরুদ্ধে কোনও অন্যায় সহজে মেনে নেয়নি।  
বিশদ

31st  August, 2019
শেক্সপিয়র থিয়েটার ফেস্টিভ্যাল 

আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর কলামন্দির প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত হতে চলেছে গুঞ্জন’স শেক্সপিয়র থিয়েটার ফেস্টিভ্যাল। প্রথমদিন সন্ধে সাতটার সময়ে মঞ্চস্থ হবে ‘ম্যাকবেথ’।
পরদিন সন্ধে ছ’টায় ‘অ্যাজ ইউ লাইট ইট’।  
বিশদ

31st  August, 2019
কুড়ি কুড়ি বছরের পার 

কুড়ি সংখ্যাটা কিছু কিছু ক্ষেত্রে অনেক কম শোনায়, আবার কিছু ক্ষেত্রে অনেক বেশি।একটা ছেলে বা মেয়ের বয়স যদি কুড়ি বলা হয় তো আমরা তাকে নেহাত কমবয়সীই বলি, কিন্তু যখন একটা নাট্যদলের বয়স কুড়ি বলি, কী অদ্ভুতভাবে একটা যাপন ভেসে ওঠে চোখের সামনে।  
বিশদ

31st  August, 2019
মঞ্চেই ভ্যানিশ অভিনেতা, কখনও শূন্যে ভাসমান 

এতদিন সিনেমার পর্দায় দর্শক দেখে এসেছে স্পেশাল এফেক্টস। অভিনেতা, অভিনেত্রীরা ভ্যানিশ হয়ে যাচ্ছে, শূন্যে উঠে ভেসে বেড়াচ্ছে এসব দৃশ্য সিনেমায় জলভাত। কিন্তু মঞ্চে, নাটকে এসব দৃশ্য দেখানো মোটেই সহজ নয়।  
বিশদ

31st  August, 2019
স্টার থিয়েটারই ছিল
তাঁর কাছে তীর্থক্ষেত্র 

বিখ্যাত নট তুলসী চক্রবর্তীকে নিয়ে কলম ধরলেন ডঃ শঙ্কর ঘোষ। 

জ্যাঠামশাইয়ের হাত ধরে যে বালকটি একদা ঢুকেছিল থিয়েটার পাড়ায়, পরবর্তীকালে সেই বালকই হয়ে উঠল এক স্বনামধন্য অভিনেতা। থিয়েটার পাড়ার সেই শিল্পী তুলসী চক্রবর্তীর কথা শোনাব আজ।
বিশদ

31st  August, 2019
বিল্বমঙ্গল কাব্য

এক বারবণিতার প্রেমে পড়ল এক এক যুবক। এ গল্প নিয়ে অসংখ্যবার অসংখ্য নাটক, সিনেমা তৈরি হয়েছে। কিন্তু তা সত্তেও এই বিষয়টি এখনও সময়োপযোগী। বিশেষত আজকের এই গভীরতাহীন সম্পর্কের যুগে দাঁড়িয়ে। যে যুগে সম্পর্ক ক্ষণস্থায়ী। সম্পর্ক দায়িত্বহীন। সম্পর্ক ভঙ্গুর।
বিশদ

24th  August, 2019
জলপাইগুড়ি দর্পণের নাট্যোৎসব

 আমাদের রাজ্যে নাট্যচর্চার ইতিহাসে কলকাতা বাদে যেসব জেলা শহরগুলি অগ্রগণ্য তার মধ্যে অন্যতম হচ্ছে জলপাইগুড়ি। এই অঞ্চলে শুধু মাত্র মহিলারাই ‘দর্পণ নাট্যগোষ্ঠী’ নামে একটি নাটকের দল তৈরি করে ফেলেছেন। এমনটা চট করে কোথাও দেখা যায় না আজকাল। সেই ২০০৭ সাল থেকে দলটি সিরিয়াস নাটকের চর্চা করে যাচ্ছে।
বিশদ

24th  August, 2019
পালা দৃশ্যকাব্যের
শিশু-কিশোর নাট্যমেলা

 ‘পালা দৃশ্যকাব্য’ উলুবেড়িয়া অঞ্চলের অত্যন্ত পরিচিত একটি নাটকের পত্রিকা। তবে শুধুমাত্র পত্রিকা প্রকাশেই এঁদের কর্মকাণ্ড থেমে নেই। নাট্য প্রযোজনা, নাট্য প্রতিযোগিতা, কর্মশালা থেকে শুরু করে নাটক বিষয়ক নানা কাজে এঁরা নিজেদের জড়িয়ে রেখেছেন।
বিশদ

24th  August, 2019
সমাজকে বার্তা দিতে দুই মজার নাটক

থ্যালাসেমিয়ার মতো দুরারোগ্য ব্যাধি সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসার আবেদন জানাল বেলঘরিয়া থিয়েটার অ্যাকাডেমি। সম্প্রতি তাদের নাটক ‘কাগজের বিয়ে’র মধ্যে দিয়ে। নাটকটি মঞ্চস্থ হল গিরিশ মঞ্চে। কমেডির মাধ্যমে একটা গুরুত্বপূর্ণ বার্তা সুন্দরভাবে পৌঁছে দেওয়া হয় নাটকে।
বিশদ

24th  August, 2019
 স্বপ্ন দেখতেন নিজেদের একটা মঞ্চ হবে

গত ২২ আগস্ট ছিল প্রবাদপ্রতীম অভিনেতা শম্ভু মিত্রর ১০৫তম জন্মদিন। সেই উপলক্ষে দীর্ঘদিন তাঁকে কাছ থেকে দেখার অভিজ্ঞতা পাঠকদের সঙ্গে ভাগ করে নিলেন প্রকাশ ভট্টাচার্য।
বিশদ

24th  August, 2019
থিয়েটার পাড়ার গপ্পো
ঝামেলা ফেরত দিলাম, ইতি ছবিদা

পারিবারিক আভিজাত্য সত্ত্বেও যুবকটি থিয়েটার পাড়ার সঙ্গে যুক্ত হয়ে কালক্রমে হয়ে উঠলেন সিনেমা ও থিয়েটারের এক অপ্রতিদ্বন্দ্বী নট। ছবি বিশ্বাসের কথা শোনালেন ড. শঙ্কর ঘোষ।
বিশদ

17th  August, 2019
নর্দার্ন অ্যাভেনিউ পুতুল গোষ্ঠীর পুতুল নাটক

 সম্প্রতি পাইকপাড়া মোহিত মৈত্র মঞ্চে অনুষ্ঠিত হল নর্দার্ন এভিনিউ পুতুল গোষ্ঠীর পুতুল নাটকের এক বর্ণাঢ্য অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতে রুদ্রাণী পালের সঙ্গীত পরিচালনায় পরিবেশিত হয় রবীন্দ্রসঙ্গীত ‘আলোকের এই ঝর্ণা ধারায়’ গানটি। এদিনের অনুষ্ঠানে প্রথম নাটকটি ছিল নর্দার্ন এভিনিউ পুতুল গোষ্ঠীর পরিবেশনায় ডেঙ্গু নিয়ে পুতুল নাটক।
বিশদ

17th  August, 2019
কমেডির মোড়কে ভূতদর্শন

সুপারন্যাচারাল বিষয়টি কী? আদৌ কি এর কোনও অস্তিত্ব আছে? এই বিষয়টি নিয়ে একই কলেজের দুই অধ্যাপক মহেশ মিত্র ও হরিনাথ কুণ্ডু সবসময় তর্ক-বিতর্ক করে। তাঁরা দু’জনে দু’রকম দৃষ্টিভঙ্গিতে দেখে বিষয়টিকে। সেইমতো তার ব্যাখ্যাও দেন।
বিশদ

17th  August, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় শিক্ষানীতির খসড়ায় সুপারিশ করা মানেই তা কার্যকর করার জন্য অর্থ বরাদ্দ করতে হবে। শুক্রবার কলকাতায় এক বণিকসভার সভায় এসে এমনই মন্তব্য করলেন জাতীয় খসড়া শিক্ষানীতি কমিটির চেয়ারম্যান কৃষ্ণস্বামী কস্তুরীরঙ্গন। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: ৬৫তম স্কুল গেমসে যোগাসনে জাতীয় স্তরের প্রতিযোগিতায় সোনা পেল কোতুলপুরের সাত্ত্বিক ভট্টাচার্য ও বিপ্রতীপ বন্দ্যোপাধ্যায়। সাত্ত্বিক অনূর্ধ্ব ১৭ এবং বিপ্রতীপ অনূর্ধ্ব ১৪ বিভাগে দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে।  ...

 বিএনএ, বারাকপুর: কয়েকজন মহিলার সাহস ও তাৎক্ষণিক বুদ্ধির ফলে প্রাণে বাঁচলেন যাত্রীরা। ট্রেন লাইনে ফাটল দেখে লাল গামছা দেখিয়ে আপ বারাকপুর লোকাল দাঁড় করালেন মহিলারা। ...

সংবাদদাতা, বালুরঘাট: বোল্লাকালী তাঁকে মূর্তি গড়তে স্বপ্নাদেশ দিয়েছিলেন। সেই স্বপ্নাদেশ পেয়েই ২০১১ সাল থেকে বোল্লাকালীর সুউচ্চ প্রতিমা তৈরি করছেন বালুরঘাটের মাঝিগ্রামের মৃৎশিল্পী হিমাংশু মহন্ত। ২০১১ সালের আগে তাঁর বাবা ভবেন মহন্ত বোল্লাকালীর মূর্তি গড়তেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্ম পরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। খেলাধূলায় কৃতিত্ব। বাক্যে ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২২/৬ দিবা ২/৪০। উত্তরভাদ্রপদ ২২/৪৬ দিবা ২/৫৬। সূ উ ৫/৪৯/২, অ ৪/৫১/৫৪, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/২২ মধ্যে, বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/২৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি।
২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২১/১২/৩৯ দিবা ২/১৯/৫। উত্তরভাদ্রপদ ২৪/২৩/৮ দিবা ৩/৩৫/১৬, সূ উ ৫/৫০/১, অ ৪/৫২/৪৩, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে ও ৭/২৮ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ১২/৪৩ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ১২/৪৪/১৩ গতে ২/৭/৩ মধ্যে, কালবেলা ৭/১২/৫১ মধ্যে ও ৩/২৯/৫৩ গতে ৪/৫২/৪৩ মধ্যে, কালরাত্রি ৬/২৯/৫৩ মধ্যে ও ৪/১২/৫১ গতে ৫/৫০/৪০ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। বৃষ: কর্মে পদোন্নতির সম্ভাবনা। মিথুন: অর্থপ্রাপ্তির ...বিশদ

07:11:04 PM

আজ বিমানবন্দর থেকে বিশেষ বাস পরিষেবা

 বুলবুলের জেরে বন্ধ কলকাতা বিমানবন্দর। তাই বিমানবন্দরে থাকা যাত্রীদের ফেরাতে ...বিশদ

07:36:49 PM

সাগরে আছড়ে পড়ল বুলবুল 
সাগরদ্বীপে ঘণ্টায় ১২০ কিমি বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বুলবুল। এর ...বিশদ

06:45:00 PM

আদালতের রায় খোলা মনে স্বীকার করেছে দেশ: মোদি 

06:12:01 PM

ভবিষ্যতের জন্য কাজ করতে হবে: মোদি 

06:12:00 PM

আসুন সবাই মিলে নতুন ভারত নির্মাণ করি: মোদি 

06:12:00 PM